মা আমার মা
- সাকিব জামাল - কচুরিপানার ডকুমেন্টারি ১৭-০৫-২০২৪

জিজ্ঞেস করলাম আকাশ দেখে –
তোমার চেয়ে বিশালতা আছে কারও জগত মাঝে ?
উত্তরে সে বললো হেসে-
আমি ভীষন ক্ষুদ্র তোমার মায়ের মনের কাছে ।
জিজ্ঞেস করলাম সাগর দেখে –
তোমার চেয়ে গভীরতা কোথাও কি আছে ?
উত্তরে সে বললো হেসে-
আমি মিছে, তোমার মায়ের ভালোবাসার কাছে ।
জিজ্ঞেস করলাম পাহাড় দেখে –
বলতো আমায় তোমার চেয়ে উচু আছে কি?
উত্তরে সে বললো হেসে-
উচু সেতো তোমার মায়ের নি;স্বার্থ হৃদয়খানি ।
জিজ্ঞেস করলাম অরণ্যরাজি দেখে –
তোমার চেয়ে চিরসবুজ পাবো বলো কোথায়?
উত্তরে সে বললো হেসে-
তোমার মায়ের চোখদুটো -আজীবন তুমি খোকা যেথায় !


দিন ফুরালো , রাত্রি এলো নেমে
কর্কষ কন্ঠ শুনে- শিউরি উঠি ভয়ে, দেহ গেলো ঘেঁমে
বলে - আঁধার, এ আর কী আঁধার ! বুঝবি তখন !
চির আঁধারে ঢেকে যাবে জীবন, মা হীন হবি যখন ।
দ্রুত উঠে হাত তুলি করি মোনাযাত
আমার মাকে দাও তুমি প্রভু আরও নেক হায়াত ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।